General

 দুবলার চর ভ্রমণ (রাসমেলা)

 খুলনা-সুন্দরবন-খুলনা 

১১ নভেম্বরঃ

আপনাকে স্বাগতম আমাদের দুবলা অ্যাডভেঞ্চার ভ্রমণে ।

সকালবেলা খুলনায় পৌঁছে আমরা আপনাকে জেলখানা ঘাটে অপেক্ষামান জাহাজের কাছে নিয়ে যাব। জাহাজে উঠার পর আমরা দক্ষিণে সুন্দরবনের দিকে যাত্রা শুরু করবো। মংলা বন্দরের কাছে বন বিভাগের
স্টেশানে সকল প্রকার আনুষ্ঠানিকতা সেরে, বনের মধ্যে দক্ষিণ-পূর্বাংশ দিয়ে আসল ভ্রমণ শুরু হবে এবং পড়ন্ত বিকালবেলা দুবলার চরে পৌঁছানোর আগে পর্যন্ত চলতে থাকবে। সাথে থাকা গাইড আপনাকে রাস পূর্ণিমায় সনাতন ধর্মাবলম্বীদের ঈশ্বর ভগবান কৃষ্ণের সম্মানার্থে দুবলার চরে অনুষ্ঠিত অনুপম অনুষ্ঠান রাসমেলা দেখতে নিয়ে যাবে। কথিত আছে যে ১৯২০ সাল থেকে একজন সন্ন্যাসীর রাস যাত্রা পালনের মধ্যে দিয়ে দুবলার চরে এই ঐতিহ্যটি পালিত হয়ে আসছে, যে কি না সুন্দরবনে ২০ বছরের অধিক সময় ধরে বসবাস করে আসছিলো। রাতের বেলা জাহাজে কাটবে। 

১২ নভেম্বরঃ 

রাসমেলা এবং সুন্দরবনের জীব বৈচিত্র্য ঘুরে দেখবেন, সূর্য উঠার পর দুবলার চরে পবিত্র স্নানুষ্ঠান উপভোগ করবেন। এইখানে আপনি দেখতে পারবেন শত শত উপাসকমণ্ডলী দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই মঙ্গলকর অনুষ্ঠানটি পালন করতে আসেন, যারা ঈশ্বরের জন্য নৈবেদ্য নিয়ে জোয়ারের প্রান্তে বসেন। এই অনুষ্ঠানটি সূর্য উদয়ের কিছুক্ষণ পরেই সমাপ্ত হয়ে যায়, তার পর আপনি কিছু মুক্ত সময় পাবেন তখন আপনি চরটির চারপাশ এবং জেলে পল্লী ঘুরে দেখতে পারেন। পড়ন্ত সকালে জাহাজ হিরণ পয়েন্টে পৌঁছে যাবে। হিরণ পয়েন্টে বিকালবেলা পথ প্রদর্শক আপনাকে কিছু কর্মাদি দিবে, যার মধ্যে আছে কিছুক্ষণ হাঁটা এবং নৌ ভ্রমণ। রাতের বেলা জাহাজে কাটবে। 

১৩ই নভেম্বরঃ

জোয়ার ভাটার হিসাবের উপর নির্ভর করে ফিরতি যাত্রা শুরু হবে, জাহাজ তার ফিরতি যাত্রা শুরু করে সারাদিন ভ্রমনের পর সন্ধ্যা বেলায় খুলনা পৌঁছাবে। গরান বনভুমির মাঝখান দিয়ে শান্ত, নিরিবিলি ভ্রমণ আপনি খুব উপভোগ করবেন। রাতের খাবারের পর আপনি জাহাজ ত্যাগ করবেন এবং আপনার পছন্দসই বাহনে করে আপনার জীবন যাত্রায় ফিরে যাবেন। 

মূল্য প্রতি জনে (টাকায়)ঃ প্রতি জনে ১০০০০ টাকা করে কমপক্ষে ৩০ জন মানুষের জন্য। 

জাহাজের তথ্যাদিঃ এম ভি অবসর।

মূল্য প্রতি জনে (টাকায়)ঃ প্রতি জনে ১১০০০ টাকা করে কমপক্ষে ১৮ জন মানুষের জন্য। 

জাহাজের তথ্যাদিঃ এম ভি ছুটি।

*সিঙ্গেল সাপ্লিম্যান্ট জন প্রতি টাকা ৪০০০। 

*বিদেশীদের প্রতি জনের বনের অনুমতির জন্য লাগবে ৫১০০ টাকা।        

মুল্য তালিকায় নিচের সেবা গুলো অন্তর্গত থাকবেঃ 

১। ভ্রমণে জাহাজে থাকার ব্যবস্থা থেকে শুরু করে প্রথম দিনের সকালের নাস্তা থেকে তৃতীয় দিনের রাতের খাবার পর্যন্ত অন্তর্গত থাকবে। 

২। ইংরেজী বলতে পারা পথ প্রদর্শক।  

দয়া করে মনে রাখবেন জাহাজে কোন প্রকার মদ জাতীয় পানীয় সরবরাহ করা হবে না, কিন্তু ইচ্ছা করলে আপনারা সাথে করে নিয়ে আসতে পারেন। টাকার বিনিময়ে কোমল পানীয় পাওয়া যাবে।

আপনার স্বকীয় আরামের জন্য,  আমরা আপনাকে প্রয়োজনীয় এবং নির্দিষ্ট  জন্য অনুরোধ করছি। যাইহোক, আমরা আপনাকে নিম্নে বর্ণিত দ্রব্যাদি বহনের জন্য অনুরোধ করছি, টর্চ লাইট/ গামছা/ ছাতা/ দূরবীক্ষণ যন্ত্র/ আরামদায়ক কাপড়/ ক্যামেরা এবং ফিল্ম/ মশার কয়েল/ সানট্যান লোশন/ আরামদায়ক জুতো/ সাতার কাটার সরঞ্জামাদি/ পড়ার বই/ বহন উপযোগী খেলার সরঞ্জামাদি।       

        

Available departures

Unfortunately, no places are available on this tour at the moment

Sundarbans Magical Mangroves

Sundarbans  Magical MangrovesThe Sundarbans Forest is a diverse and complex ecosystem, influenced by fresh-water inflow, proximity to the Bay of Bengal and human activities. In the southeastern part, the biodiversity is highest. Due to open sea-facing meadows, wildlife visibility is best here. Therefore most of our tours visit Katka and Kochikhali in the South East Sanctuary.   Read more